Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Sunday, June 29, 2014

তুমি বেহেস্তে গেলে এবং আমি দোজকে গেলে কিন্তু আমাদের আলাদা থাকতে হবে l

আমার গার্ল ফ্রেন্ড সব সময় নামাজ রোজা করতে বলে l কিন্তু আমিতো পুরোপুরি নাস্তিক l তাই আমি তাকে বলি এসব আমাকে দিয়ে হবে না l সে বলে একটু চেষ্টা করে দেখো l এভাবে চলতে থাকলে তো জাহান্নামে যাবে l আমি তাকে বলি আমি জাহান্নামেই যেতে চাই l তবু এগুলো করতে পারবো না l সে এটা নিয়ে রাগারাগি করে সবসময় l আমি তাকে কখনো নাস্তিক হতে বলি না l আমি জানি সে দুর্বল মনের মানুষ l আমি হাজার যুক্তি প্রমান দিয়ে বোঝালেও সে বুঝতে চায়না l শেষে যুক্তিতে না পেরে বলে তুমি নাস্তিক আছ ভালো কথা কিন্তু এসব আমাকে বলতে আসবে না l
আমিও আর জোর করি না l থাকনা অন্ধ-বিশ্বাস নিয়ে l সেতো আর কারো কোন ক্ষতি করছে না l কিংবা মোল্লাদের মত কারো উপর জোর করে ধর্মকে চাপিয়ে দিতে চাচ্ছে না l সে শুধু নিজের বিশ্বাসকে পালন করে যাচ্ছে l তাতে সমাজেরতো কোন ক্ষতি হচ্ছে না l হোক না সেটা মিথ্যে বিশ্বাস কিন্তু তাতে তো সমাজের কোন ক্ষতি হচ্ছে না l  সে শুধু নিজের ধর্ম বিশ্বাসকে পালন করছে l
আমি জানি সে দুর্বল মনের অধিকারী l  তাই কখনো এসব ব্যাপারে কিছু বলি না l
কিন্তু খারাপ লাগে যখন দেখি সবে বরাতের রাতে অথবা সবে কদরের রাতে সারা রাত জেগে থেকে নামাজ পরে l ভিশন কষ্ট হয় তখন l আবার যখন রমজান মাস চলে আসে তখন প্রত্যেকটা রোজা করে শরীরের বারোটা বাজিয়ে দেয় l এসব দেখেও খুব কষ্ট হয় l কেন এমন একটা অদ্ভুত ধর্ম মুহাম্মদ তৈরী করলো সেজন্যে খুব রাগ হয় ওই ভন্ড লোকটির উপরে l এরকম অদ্ভুত নিয়ম করার কি কোন অর্থ আছে ? পাচ ওয়াক্ত নামাজ তার উপর আবার সারাদিন না খেয়ে থাকা l আর শরীরের বারোটা বাজানো l এ ছাড়া কি ওই লোকটির কোন কাজ ছিল না ? নিজেই নিয়ম তৈরী করবি তবে সহজ কোন নিয়ম তৈরী কর l কেউ না জানুক মুহাম্মদ তো জানতো ধর্মের জারিজুরি সব ভুয়া l তবুও সেটা না করে কঠিন কিছু নিয়ম তৈরী করে গেছে l আর অন্ধ-বিশ্বাসী আস্তিক গুলো বেহেস্তের লোভে এই নামাজ রোজার মত অযৌক্তিক কাজ গুলো করে চলে l

প্রতিবার যখন রমজান মাস আসে আর আমি বলি এত রোজা করে কি করবে কয়েকটা রোজা বাদ দিলে কিছু হবে না l আল্লাহতো দয়ালু তাই দু-একটা রোজা বাদ দিলে কিছু হবে না l কিন্তু সে কখনো রোজা বাদ দেয় না l অনেক বুঝিয়েও কোন কাজ হয়না l আস্তিকরা অন্ধ-বিশ্বাসী হয় তাই তারা যুক্তি তর্ক বুঝে না, অন্ধ ভাবে পালন করে চলে l
সে আমাকে নামাজ পড়তে বললেও কখনো আমাকে রোজা করতে জোর করে না l সারাদিন না খেয়ে থাকলে আমার কষ্ট হবে আর তাই রোজা করার জন্য কখনো জোরা জোরি করে না l বলে - তুমিতো নাস্তিক, নামাজই পড় না আবার রোজা করার দরকার কি !
কিন্তু নিজে কখনও রোজা বাদ দেয় না l আমি অনেক ভাবে বুঝিয়েছি কিন্তু কোন কাজ হয়নি l
সেবার রোজাতে আমি তাকে বললাম - তুমিতো কিছুটা অসুস্থ, আগে ভালো হও তারপর রোজা কর l 
সে বলল- না আমি রোজা বাদ দিব না l
আমি তখন বললাম - এত রোজা করে কি করবে বেহেস্তে যাবে ?
সে বলল - না যাতে জাহান্নামের আগুন থেকে বাচতে পারি তাই রোজা করবো l
আমি তাকে বললাম - জান্নাত এবং জাহান্নাম বলে কিছু নেই এটি মানুষের কল্পনা l আর তাই যতই রোজা করনা কেন বেহেস্তে বা দোজকে যাবে না কখনো l মরার পর সব শেষ l
তখন সে বলে - হোক শেষ তবু আমি রোজা করবো l যদি থাকে !
আমি বলি - কখনই থাকবে না l এই বেহেস্ত দোজক এগুলো মানুষের কল্পনা বাস্তব জগতে এগুলোর অস্তিত্ব নেই l
সে বলে - না থাকে তবুও আমি রোজা করবোই l বাদ দেবো না l
আমি শেষে বললাম - আচ্ছা তুমি যে রোজা করছো, নামাজ পড়ছো l কিন্তু আমিতো নামাজ রোজা করছি না l তাহলে তুমি বেহেস্তে যাবে কিন্তু আমি দোজকে যাব l তাহলে তো আমরা দুজন আলাদা আলাদা থাকবো l এক কাজ করি চল, তুমি আমি দুজনেই দোজকে যাই তাহলে এক সাথে থাকতে পারবো l তা না হলে কিন্তু পরকালে আলাদা আলাদা থাকতে হবে l তাই রোজা করো না l নামাজ পড়লে পড়তে পারো l

বলাই বাহুল্য সে কিন্তু রোজা বাদ দেয়নি l কষ্ট করেই রোজা করেছিল l
অন্ধ-বিশ্বাসী আস্তিকদের কে মানুষ বানানো খুব কঠিন l

No comments:

Post a Comment