Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Wednesday, June 25, 2014

কেন নাস্তিকদের খারাপ বলবেন ?

কেন নাস্তিকদের খারাপ বলবেন ? তারা পিতা মাতার শিখিয়ে দেয়া এবং সমাজের শিখিয়ে দেয়া বিশ্বাস গুলো মেনে নেয় না বলে ? কিভাবে বিশ্বাস করবে বলুন ? জ্ঞান বুদ্ধি হবার পর তারা দেখতে পায় তাকে যা শেখানো হয়েছে তা মিথ্যা . ভুল যুক্তি ভুল শিক্ষা দিয়ে তাকে টিয়া পাখি বানানোর চেষ্টা করা হয়েছে . সে যা শিখেছে বাস্তবতা সম্পূর্ণ উল্টো . সে জীবনের প্রতি পদে পদে উপলব্ধি করে কি ভয়ঙ্কর মিথ্যা তাকে শেখানো হয় . সারা জীবনের বিশ্বাস যখন আস্তে আস্তে মিথ্যে হয়ে যায় তখন সে বাস্তবতাকে বেনে না নিয়ে পারেনা . সত্য যখন সামনে এসে দাড়ায় তাকে না মেনে নিয়ে কি পারা যায় ?
কে তাকে গালি দিল কে তাকে খারাপ বলল তাতে তার কিছু করার থাকে না .
আমি একজন নাস্তিক হয়ে বুঝতে পারি সত্য কোনটা আর মিথ্যা কোনটা . আর আমি সত্যটাকে মেনে নিয়েছি . ধর্ম কে দুরে ঠেলে দিয়েছি . জ্ঞানকে, অবশ্যয় প্রকৃত জ্ঞানকে জেনেছি এবং মেনে নিয়েছি .
আমার যে ধর্ম টা বিশ্বাস করি সেটা হলো মানবতা . মানবতার ধর্মই আমার ধর্ম .

1 comment:

  1. নাস্তিক আসলেই খারাপ হয় । ধর্মকে ভুল প্রমাণ করে সবার বিশ্বাসে আঘাত দিতে চায় । এতে দুনিয়াতে অনেক সমস্যা দেখা দেয় । নাস্তিক্যবাদ সত্য নয় । ইসলাম ধর্ম সত্য । রোজা রাখলে যে কত সুবিধা হয় , তা জাপানের বিজ্ঞানী প্রমাণ করতে পেরেছে । সূর্য , চন্দ্র আর পৃথিবীর কক্ষপথ বিদ্যমান তা কুরআনে আছে । পৃথিবী অসম্পূর্ণ গোল তা কুরআনে বলা আছে ।

    ReplyDelete