Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Wednesday, June 25, 2014

নাস্তিকদের সবচেয়ে বড় সুবিধাটা হলো তারা কোন জাদু মন্ত্র বিশ্বাস করে না !

নাস্তিকদের সবচেয়ে বড় সুবিধাটা হলো তারা কোন জাদু মন্ত্র বিশ্বাস করে না ! কিন্তু আস্তিকরা জানু মন্ত্রে অন্ধের মত বিশ্বাস করে !
ফলে প্রতারকগুলো যখন কোন ম্যাজিক দেখায়, সেটাকে তারা অলৌকিক মনে করে সেই জাদুকরকে ঈশ্বরের প্রেরিত কেউ বলে ধরে নেয় ! ফলে যা হবার তাই হয় ! তারা বিশ্বাস করে ওই ভন্ড জাদুকরকে টাকা পয়সা দিয়ে দেয় এবং পরে প্রতারিত হয় !
কিছুদিন আগে আমার এক বন্ধুর আত্বীয়র কাছ থেকে এরকম একটা ভন্ড প্রায় দশ লক্ষ টাকা নিয়ে পালিয়ে গেছে ! সেখানে ভন্ডটি দাবি করেছিল তাকে এক পরীয়ে ধরেছে মানে ভর করেছে ! সেই পরীর জাদুকরী কাজ কারবার দেখে আমার ওই বন্ধুটির আত্বীয়রা অনেক টাকা দিয়েছিল ওই ভন্ডটিকে ! কথা ছিল পরীর ক্ষমতায় ওই টাকাকে একশগুন বাড়িয়ে তাদের দিবে ওই ভন্ডটি ! কিন্তু সময়ের আগেই ভন্ড পালিয়ে গেছে সব টাকা নিয়ে !
আস্তিকতার এই এক অপকারিতা ! তারা অলৌকিকতায় খুব বিশ্বাস করে ! আর ভন্ডগুলো সেই সুযোগটাই নেয় ! তারপর স্বার্থ হাসিল হলে মানে মানে কেটে পরে ! যুগে যুগে ভন্ড গুলো এভাবেই মানুষের অন্ধবিশ্বাসকে কাজে লাগিয়েছে আর নিজেদের স্বার্থ হাসিল করেছে /
জ্বিন, পরী, শয়তান এসব অলৌকিক (কাল্পনিক) ক্ষমতাবানদের জন্যই মানুষ জাদু মন্ত্রে বিশ্বাস করে এবং সময়মত প্রতারিত হয় ! কুসংস্কারগুলো তাদের মনে স্থায়ীভাবে ঝেকে বসে আছে !
ফলে প্রতারকগুলো তাদের বিশ্বাস কে কাজে লাগিয়ে যাচ্ছে যুগ যুগ ধরে ! আর ধর্মগুলো এই কুসংস্কার, ভ্রান্ত-বিশ্বাস, কাল্পনিক অলৌকিক সত্বা গুলোর অস্তিত্ব জিইয়ে রাখছে ! আর প্রতারিত হচ্ছে স্বাধারণ মানুষগুলো ! লাভবান হচ্ছে সেই সব মিথ্যা ধর্মের ভন্ড ধারক-বাহক গুলো ! একুশ শতাব্দির বিজ্ঞানময় পৃথিবীতে থেকেও মানুষ অলৌকিকতা বিশ্বাস করে ! এক শ্রেনীর নামে মাত্র শিক্ষিত (সার্টিফিকেট ধারী) মানুষ আছে যারা বিজ্ঞান কেই অস্বিকার করে তাদের কাল্পনিক অন্ধ-বিশ্বাসগুলোকে ধারণ করে চলে ! প্রকৃতপক্ষে তারা আরো বেশি কুসংস্কারাচ্ছন্ন এবং অন্ধ বিশ্বাসী-কল্পনা বিশ্বাসী ! এরাই আবার আস্তিক সমাজে অনেক সমাদৃত !
নাস্তিকদের বেলাতে প্রতারণার কোন স্থান নেই ! কারণ তারা অলৌকিকতায় বিশ্বাস করে না এবং কেউ অলৌকিকতার দাবি করলে তাকে প্রথমেই প্রতারক ধরে নেয় ! ফলে প্রতারিতও হয় না ! তারা বাস্তববাদী ! কল্পনার কোন মুল্য তাদের কাছে নেই ! সত্যকেই তারা বাস্তব জানে !
তারা জানে বর্তমান বিজ্ঞানময় পৃথিবীতে অলৌকিকতার কোনো স্থান নেই !

No comments:

Post a Comment