Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Tuesday, July 8, 2014

পৃথিবীতে কোন সৃষ্টিকর্তা নেই



পৃথিবীতে বা বিশ্বজগতে যদি কোন সৃষ্টিকর্তা থাকতোই তাহলে পৃথিবীতে এত বিশৃঙ্খলা কেন ? মানুষে মানুষে এত ভেদাভেদ কেন ? খুনা খুনি, মারামারি, ধর্ষণ, জুলুম এত অত্যাচার কেন ? কোন সৃষ্টিকর্তা যদি মানুষকে সৃষ্টি করেই থাকে তবে সে মানুষের মাঝে এত কষ্ট, দুর্দশা দিয়েছে কেন ? যদি কোন সৃষ্টিকর্তা থাকেই তবে সে মানুষের বিপদে এগিয়ে আসে না কেন ? পৃথিবীতে কত যুদ্ধ হয়েছে, কতশত মানুষ মারা গেছে, কতশত মানুষ না খেয়ে কষ্টে মারা গেছে, তখন কোন সৃষ্টিকর্তা মানুষকে সাহায্য করেনি কেন ? সবলেরা দুর্বলের উপর অন্যায়  করে, অত্যাচার করে তবুও কোন সৃষ্টিকর্তা তাদের বাচাতে এগিয়ে আসে না কেন ? কেন ধর্ম শুধু ধনীদেরকে আরো ধনী সবলকে আরো সবল করে ? কেন কোন সৃষ্টিকর্তা থাকার পরেও সুখ পাখিটা সবল এবং ধনবানদের দখলে ? যদি সৃষ্টিকর্তা থাকবেই তাহলে কেন একজন মানুষ গরিবের ঘরে জন্ম নিয়ে সারাজীবন কষ্ট করে জীবন পার করবে ? কেন একজন মানুষ ধনবান কারো ঘরে জন্ম নিয়ে সারাজীবন সুখ করে যাবে ? কেন দুই মেরুর এই দুই মানুষ ভিন্ন ভিন্ন জীবন যাপন করবে ? সৃষ্টিকর্তা যদি থেকেই থাকে তাহলে এত বৈষম্য কেন করেছে মানুষের মাঝে ? কেন সৃষ্টিকর্তা ধনবানকে এত সুখী করেছে আর গরিবকে এত কষ্টের মধ্যে রেখেছে ? কেন সৃষ্টিকর্তা একদল মানুষকে ধনবান এবং শক্তিশালী করেছে অন্য দলের উপর জুলুম করার জন্যে ? কেন গরীবরা সারা জীবন পরিশ্রম করে যাবে আর ধনীরা সুখ করে যাবে ? কেন গরীবকে পরকালের সুখের লোভ দেখিয়ে ধনীদের সুখের ব্যবস্থা করা হয়েছে ? যদি সৃষ্টিকর্তা থাকবেই তবে এত কেন কেন করবে কেন মানুষ ? সৃষ্টিকর্তাকে দেখা যায় না কেন ? কেন সৃষ্টিকর্তা কিছু মানুষের সাথে দেখা করে ধনবানকে আরোও ধনবান এবং গরিবকে আরোও গরিব করার ব্যবস্থা করে দেয় ? কেন সৃষ্টিকর্তা সবার কাছে দেখা দেয় না ? কি দোষ একটা শিশুর যাকে নির্মম ভাবে হত্যা করা হয় ? কেন সৃষ্টিকর্তা মেয়েদেরকে পুরুষের ভোগের সামগ্রী বানায় ধর্মের মাধ্যমে ? কেন সৃষ্টিকর্তা মেয়েদের এত কষ্টের মাঝে রেখেছে কিন্তু পুরুষকে স্বাধীনতা দিয়েছে ? কেন সৃষ্টিকর্তা এমন ব্যবস্থা করেছে কিছু মানুষের দ্বারা যেখানে মেয়েদেরকে মানুষ হিসেবেই ধরা হয় না ? সৃষ্টিকর্তা কেন এত মেয়ে বিদ্বেষী ?
সৃষ্টিকর্তা যদি থাকবেই তবে কেন পৃথিবীতে এতগুলো ধর্ম দিয়ে মানুষের মাঝে বিভেদ সৃষ্টি করেছে ? কেন একদল আরেক দলের উপর আক্রমন করে এবং নির্মম ভাবে হত্যা করে ধর্মের নামে ? পৃথিবীতে এত এত ধর্ম কেন এবং অন্য ধর্মের প্রতি এত আক্রোশ কেন করেছে মানুষের মাঝে ? সৃষ্টিকর্তা যদি থাকবেই তবে মানুষের এত কষ্টের ব্যবস্থা কেন করে দিয়েছে ? সৃষ্টিকর্তা কি তার সৃষ্টিকে ভালো না বেসে ঘৃনা করে ? যদি ভালোবেসে থাকে তবে এতকষ্ট কেন দেয় ? তাহলে কি সৃষ্টিকর্তা মানুষের কষ্টে আনন্দ পায় ? মানুষকে অমানুষিক কষ্ট দিয়ে কি সে নিষ্ঠুর আনন্দ পায় ? তাহলে কি সৃষ্টিকর্তা এক বাস্তব শয়তান যে অন্যের কষ্টে আনন্দ পায় ? তার সৃষ্টির কষ্ট লাঘব না করে তাকে আরো বেশি কষ্টের ব্যবস্থা করে দিয়ে সে অন্যের কষ্ট উপভুগ করে ? তাহলে তাকে শয়তান ছাড়া অন্য কিছু কি বলা যায় ?
যদি বিশ্বজগতে একজন সৃষ্টিকর্তা থেকেই থাকে তাহলে কি এত এত কি কেন এই প্রশ্নগুলো আসতো ?

এতগুলো প্রশ্নের একটাই জবাব; আর সেটা হলো বিশ্বজগতের কোন সৃষ্টিকর্তা নেই ! আর তাই পৃথিবীতে এতগুলো কেন, কেন প্রশ্ন আসে !

1 comment:

  1. কোন কিছু তৈরী না করলে এমনি এমনি কিছু হয় না রে পাগলা, সূরা bakara 155-157 দেখ

    ReplyDelete