Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Sunday, September 14, 2014

-ভাই মালু কি ?

-মালুরা খুব খারাপ !
-ভাই মালু কি ?
- জানেন না হিন্দুরা হচ্ছে মালু ?
- কেন ভাই ওদের মালু বলেন কেন ? মালু মানে কি ?
-সেটাতো জানি না কিন্তু ওদেরকে যে মালু বলা হয় সেটাই জানি শুধু !

অনেককে জিজ্ঞেস করেছিলাম কথাটা কিন্তু কেও এর সঠিক উত্তর দিতে পারেনি ! তবে অনেকে এর অর্থ করেছে "ঈশ্বরের অভিশপ্ত জাতি" !
যদি এর অর্থ এটাই হয় তবে কেন শুধু হিন্দুদেরকে মালু বলা হবে ?
আর ঈশ্বরের অভিশপ্ত জাতি যে শুধু হিন্দুরাই এটাই বা কে নির্ধারিত করে দিলো ?
মুসলমানরা হিন্দুদেরকে মালু বলে l ফলে যদি ইসলাম সত্যি হয় তবে তাদের দাবি অনুযায়ী পৃথিবীর সব ধর্মীয় আস্তিকই মালু !
আবার হিন্দুদের মত অনুযায়ী মুসলমানরাই হচ্ছে ঈশ্বরের অভিশপ্ত জাতি ! তাহলে হিন্দুদের কাছে মুসলমানরা(বাকিরাও) হচ্ছে মালু !
কিন্তু আমরা দেখি আস্তিকরা (সব ধর্মের আস্তিকরা) কু-সংস্কারাচ্ছন্ন ও অন্ধ-বিশ্বাসী l এবং এরাই বা এদের কেও কেও হচ্ছে (অন্ধ)বিশ্বাসের দ্বারা আক্রান্ত হিংস্র প্রাণী ! ফলে হিংস্র প্রানীদের মত আক্রমন করে অন্য ধর্মের আস্তিকদেরকে l অর্থাত এই আস্তিকগুলোই হচ্ছে প্রকৃতপক্ষে ঈশ্বরের অভিশপ্ত বা মালু !
সুতরাং আমরা বলতে পারি আস্তিকরা হচ্ছে মালু l
কিন্তু আমি খুব ভালো ভাবেই লক্ষ করি যে মুসলমানরা হিন্দুদেরকে মালু বলে গালি দেয় এবং নিজেকে নিয়ে গর্ব করে !
আবার নাস্তিকরাও হিন্দুদেরকে মালু বলে গালি দিতে সাচ্ছন্দ বোধ করে !
কিন্তু কেন ? যদি মালু একটা গালি হয় এবং এর অর্থ যদি হয় ঈশ্বরের অভিশপ্ত জাতি তবে সব মানুষকেই মালু বলা বা মালু বলে গালি দেয়া যুক্তিযুক্ত !

অবশ্য আমি ব্যক্তিগত ভাবে সব আস্তিকদের মালু বলে সম্বোধন করি (যারা আমাকে গালি দেয় তাদেরকে বেশি) l
এই বিষয়টির প্রতি আমি সবাইকে মানে নাস্তিক এবং আস্তিক সবাইকে দৃষ্টি আকর্ষণ করছি ! তারা যেন হিন্দুদেরকে মালু বলে গালি দেবার আগে একবার ভেবে দেখে !
আমরা যারা নাস্তিক; নিজেদেরকে মানবতাবাদী বলে মনে করি তাদের কি উচিত কোন এক মানুষকে বা জাতিকে মালু বলে গালি দেয়া ? এতে কি মানবতার ক্ষতি হয় না ?
আমি মানবতাবাদী হিসেবে কোন এক সম্প্রদায়কে গালি দিয়ে ছোট করাকে কখনই সমর্থন দিবো না ! আমার কাছে পৃথিবীর সব মানুষ সমান l হতে পারে সে কু-সংস্কারাচ্ছন্ন হিন্দু অথবা কুসংস্কারাচ্ছন্ন ও অন্ধবিশ্বাসী মুসলমান ! যেসব আস্তিক কুসংস্কারাচ্ছন্ন ও অন্ধ-বিশ্বাসী এবং বিশ্বাসের ভাইরাসে আক্রান্ত হিংস্র ও বর্বর প্রাণী আমি শুধু তাদেরকে মনে প্রাণে ঘৃনা করি ! বাকি আস্তিকদেরকে নয় !

2 comments: