Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Sunday, September 14, 2014

হাহ্ হাহ্ হাহ্ ওহী বাণী ! সৃষ্টিকর্তার বাণী (পর্ব ১) । আমার উপর নাজিলকৃত ওহি বানী ।


আমার উপর নাজিলকৃত ওহি বানীটি হলো :
"আল মোরাল"
সুরা চ্যালেঞ্জের উত্তর
আয়াত ৫৯ :-
"ইহা এমন কিতাব যা লিপিবদ্ধ করা আছে; ফলে কোন শব্দও বিকৃত (পরিবর্তন) করা যাবে না l এবং ইহাই একমাত্র আমার (আল্লাহর) প্রেরিত বাণী যার অর্থ যে কেউ, যেকোন ভাবেই বিকৃতি, পরিবর্তন ও পরিমার্জন করতে পারে l এমন কি ইহার ব্যাখ্যা প্রদানে যে কেহ মনের মাধুরী মিশাতে পারবে l তথাপি আমি তোমাদিগকে শাস্তি প্রদান করি না l বস্তুত আমি পরম দয়াশীল; অসীম মার্জনাকারী l "

(এখানে উল্লেখ্য, উক্ত আয়াতটি আমার উপর নাজিল করা হয়েছে l আমার উপর কেন উক্ত আয়াতটি নাজিল করা হলো ভেবে পাচ্ছি না ! আমি কোন নবী না l অবশ্য আমার জানা মতে একজন নবী ফেসবুকে আছে l তার কাছে ওহি নাজিল হয় ! কিন্তু হঠাত করে আমার কাছে কেন ওহি নাজিল হলো বুঝতে পারছি না (তাও আবার গ্রন্থের নাম, সুরার নাম এবং আয়াত নাম্বার সহ) l আমার কি গুন আছে যে আমার উপর ওহি নাজিল করতে হবে ! সেটা মনে হয় পরওয়ার দেগারই ভালো জানেন !)


ব্যাখ্যা : উক্ত আয়াত অনুযায়ী আল্লাহ বলছেন তার কিতাবের আয়াতগুলোর একটি শব্দকেও বিকৃত করা যাবে না কারণ এগুলো গ্রন্থাকারে লিপিবদ্ধ করা আছে l ফলে এই বানিগুলোকে (লেখাগুলোকে) বিকৃত করা যাবে না l এর ব্যাখ্যায় বলা যায় যে লিখিত আকারে গ্রন্থের শব্দগুলো একই রকম থাকে l এগুলোকে বিকৃত করা যায় না কারণ এগুলো গ্রন্থে লিখিত থাকে l এর পরেই বলা হচ্ছে যে আল্লাহর এই বানিগুলোকে যে কেউ যেকোন ভাবে অর্থ করতে পারবে l এবং এই অর্থগুলো করার সময় যেকোন ধরনের বিকৃত (অর্থ বিকৃতি), পরিবর্তন (অর্থ পরিবর্তন) এবং পরিমার্জন (অর্থ পরিমার্জন) করতে পারবে l এখানে অর্থের বিকৃতি, পরিবর্তন এবং পরিমার্জন করার ক্ষমতা আল্লাহ মানুষকে দিয়েছেন l কিন্তু এই বানীগুলোর একটা শব্দের বিকৃতি, পরিবর্তন এবং পরিমার্জন করার ক্ষমতা আল্লাহ মানুষকে দেননি l শুধু অর্থের বিকৃতি, পরিবর্তন এবং পরিমার্জন করার ক্ষমতা আল্লাহ মানুষকে দিয়েছেন l

এমন কি মহান আল্লাহপাক মানুষকে এই বানীগুলোর (আল্লাহর বাণীর) ব্যাখ্যা প্রদানে মনের মাধুরী মিশিয়ে যেমন খুশি তেমন করার ক্ষমতাও দিয়েছেন l এরফলে মানুষ আল্লাহর বানীগুলোর যেমন খুশি অর্থ করার ক্ষমতা রাখে l আর মানুষ আল্লাহর বাণীর যেমন খুশি অর্থ করার পরেও আল্লাহ কাউকেই শাস্তি প্রদান করেন না l বস্তুত আল্লাহ পরম দয়াময় এবং অসীম মার্জনাকারী l

সৃষ্টিকর্তা কত মহান যে তার বাণীর যেমন খুশি অর্থ করার পরেও তিনি মানুষকে শাস্তি প্রদান করেন না l আর আমরা বর্তমানে দেখছি যে সব আলেমগণ আল্লাহর বাণীর যেমন খুশি তেমন অর্থ করছেন l এমনকি তারা মনের মাধুরী মিশিয়ে এই বানীগুলোর ব্যাখ্যা দিচ্ছেন l তবুও মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদেরকে শাস্তি দিচ্ছেন না l আর এতেই প্রমান হয় আল্লাহ কত বড় মাপের দয়াময় এবং ক্ষমাশীল l
আর এটাই উক্ত আয়াত দ্বারা আল্লাহ প্রকাশ করেছেন এবং আমার কাছে তার এই মহান বাণী প্রেরণ করেছেন l

সবাই বলুন সুবাহান আল্লাহ l সমস্ত প্রসংসা তার !

No comments:

Post a Comment