Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Monday, January 5, 2015

ধর্ম বা প্রার্থনা ধর্ম (Religion) আর বাস্তবতা এক নয় । (পর্ব ১) বাস্তবজগতের ভালো-খারাপ আর ধর্মের ভালো-খারাপ এক নয় ।

ভালো বা খারাপ কি?
ধর্ম কি ভালো খারাপ নির্ধারণ করে দেয় ?

উন্নতি সাধন করা বা উপকারী কিছু তৈরী করা ভালো কাজ । ক্ষতি করা বা উপকারী কিছু ধ্বংশ করা খারাপ কাজ । আবার অন্য কারো উপকার করা ভালো কাজ কিন্তু কারো ক্ষতি করা খারাপ কাজ ।
অর্থাৎ ভালো কাজ নির্ধারিত হয় ভালো কিছু করার মাধ্যমে, যেটা সবার ভালো বা কল্যাণ করে কিন্তু কারো ক্ষতি করে না । আবার খারাপ কাজ নির্ধানিত হয় খারাপ কিছু করা যেটা সবার ক্ষতি বা অমঙ্গল করে ।
সহজ করে বললে, অন্যকে উপকার করা হচ্ছে ভালো কিন্তু কারো ক্ষতি করা হচ্ছে খারাপ । অর্থাৎ ভালো খারাপ নির্ধারিত হয় অন্যের ভালো খারাপ করার মাধ্যমে ।
কিন্তু ধর্মগুলো ভালো খারাপ নির্ধারণ করে ভিন্ন হিসেবে । ধর্মগুলোর মতে ইশ্বরের উপাসনা করা অর্থাৎ ইশ্বরের প্রশংসা বা গুনগান করাই ভালো কাজ । যারা ইশ্বরের গুনগান করে না তারা পাপী; তারা খারাপ । সে যত মানব কল্যাণকর কাজই করুক না কেন যদি সে ইশ্বরের গুনগান না করে তবে সে খারাপ ।

আবার যেন-তেন ইশ্বরকে প্রার্থনা বা পুঁজা করলেই হবে না করতে হবে এক বিশেষ ইশ্বরকে । নানা রকম ইশ্বর বা গড-কে মানুষ পার্থনা বা পুজা করে । কেউ একজনকে, কেউ দুইজনকে আবার কেউ বহুজন ইশ্বরের গুনগান করে । কারো ইশ্বর মানুষের মতো হাত পা বিশিষ্ট্য আবার কারো ইশ্বর হনুমানের মতো কোন প্রাণীর মতো দেখতে । আবার কারো ইশ্বর নিরাকার ।
কিন্তু সবার দাবী শুধু মাত্র তাদের ইশ্বরই একমাত্র সত্য ইশ্বর আর বাকীগুলো মিথ্যে ইশ্বর । যারা তাদের সত্য ইশ্বরের গুনগান গাইবে শুধু তারাই ভালো মানুষ । আর যারা সেটা করবে না তারা সবাই খারাপ মানুষ । যেমন মুসলমানরা মনে করে আল্লাহর গুনগান গাওয়া এবং নামাজ পড়া (অদ্ভুত ভঙ্গিতে উঠবস করার সাথে নির্ধারিত মন্ত্র পড়া) ভালো বা পুণ্যের কাজ । আর তা না করা খারাপ কাজ ।
আবার হিন্দু মনে করে ভগমানের গুনগান গাওয়া এবং পুঁজা করা (নির্দিষ্ট আকৃতির মুর্তি বানিয়ে নির্ধারিত মন্ত্র পড়া) ভালো বা পুণ্যের কাজ । আর সেটা না করা খারাপ বা পাপের কাজ ।
আবার খৃস্টানদের কাছে গড-এর (যিশু, তার বাবা এবং তার মায়ের পবিত্র আত্মা) গুনগান গাওয়া এবং নির্ধারিত মন্ত্র পড়া ভালো কাজ আর না করা খারাপ কাজ ।
যদিও এইসব নানা রকম আচার অনুষ্ঠান মানুষের কোন কাজে লাগে না (বরং অর্থ ও সময় অপচয় হয়) কিন্তু অন্য কারো ক্ষতি করে না বলে এগুলোকে খারাপ কাজ বলা উচিত নয় । তবুও এইসব আচার অনুষ্ঠান করতে যেয়ে মানুষের অর্থনৈতিক ক্ষতি হয় । তাই এটাকে মানব জাতির জন্য অমঙ্গলজনক বা খারাপ বলা যায় ।
কিন্তু ধর্মগুলো এইসব অর্থহীন কাজকেই পরম পুণ্য বা ভালো কাজ বলে মনে করে ।
আবার একেক ধর্ম একেক রকম কাজকে পূন্য বা ভালো কাজ বলে মনে করে । আর একের ধর্ম একেক রকম কাজকে খারাপ বলে মনে করে । যেমন - হি্ন্দু ধর্ম মতে গরু হত্যা করা মহা পাপ বা খারাপ কাজ আর ছাগল বা শুকর হত্যাতে কোন পাপ নেই; মানে খারাপ নয় । কিন্তু মুসলমানরা বিশ্বাস করে গরু জবাই করা পূন্যের বা ভালো কাজ এবং শুকরের মাংস খাওয়া খারাপ বা পাপের কাজ । অর্থাৎ একেক ধর্মের ভালো-মন্দ একেক রকম ।
কিন্তু ভালো খারাপের আসল সংজ্ঞা কম বেশী সব ধর্মই মেনে চলে । সব ধর্মই বলে অপরের উপকার করা পুণ্য বা ভালো কাজ, আর অপরের ক্ষতি করা পাপ বা খারাপ কাজ ।
আর ভালো খারাপের এই নীতি ধর্মগুলো মানুষের কাছ থেকেই ধার করেছে । প্রাচীণকালের মানুষ ঠিকই বুঝতে পেরেছিল যে উপকারী কাজই ভালো কাজ আর অপকারী কাজই খারাপ কাজ । ভালো কিছু সৃষ্টি করা ভালো কাজ. আর ধ্বংশ করা খারাপ কাজ । কারো উপকার করা ভালো কাজ কারণ তাতে মানুষ উপকৃত হয় । এবং উপকারীকে সম্মান করে বলেই মানুষ ভালো কাজকে ভালো হিসেবে সংজ্ঞায়িত করেছে ।  অপরদিকে অন্যের ক্ষতি করাকে খারাপ হিসেবে দেখেছে কারন এতে অন্যের ক্ষতি হয় এবং অপকারী মানুষকে সবাই ঘৃনা করে ।
আর ধর্মগুলো এই ধারনাগুলো ধর্মে ঢুকিয়ে নিয়েছে যাতে মানুষকে ধর্মের প্রতি আকুষ্ট করা যায় ।
কিন্তু তবুও ধর্মের কিছু স্বতন্ত্র রীতিনীতি তৈরী করা হয়েছে যেগুলো বাস্তবতার হিসেবে অর্থহীন কিন্তু ধর্মে এগুলোকেই ভালো কাজ হিসেবে উল্লেখ করেছে । যেমন প্রার্থনা বা সৃষ্টিকর্তার গুনগান গাওয়া । এটি একটি অর্থহীন কাজ এবং এর মাধ্যমে কারো কোনই উপকার হয়না বরং কিছু স্বার্থান্বেষী মানুষ লাভবান হয । কিন্তু ধর্ম এই অর্থহীন কাজকেই পরম ভালো বা পুণ্যের কাজ বলে উল্লেখ করে ।
আবার ভিন্ন ভিন্ন ধর্মের পরস্পর বিরোধী ভালো কাজ গুলো আসলে বাস্তব জগতে মানুষের কোন কাজেই আসে না এবং কারো কোনই উপকার করে না । এগুলো আসলে ভালো কাজ নয় ।
যেমন ধর্ম মানুষে মানুষে বিভাজন তৈরী করেছে যেটা যুগ যুগ ধরে মানুষের ক্ষতি করে এসেছে । এক ধর্মের মানুষের সাথে অন্য ধর্মের মানুষের যুদ্ধ, হত্যা, ধর্ষন এগুলো সব ধর্মেই ঘটেছে । আর এর কারণ ধর্ম মানুষে মানুষে মিথ্যে বিভাজন তৈরী করে দিয়েছে; যেটা খুব খারাপ একটা কাজ । এই বিভাজন মানুষের ক্ষতি করেছে সব সময় ।
আর তাই ধর্মের ভালো আর প্রকৃত ভালোর মধ্যে অনেক ব্যবধান আছে । ধর্মের সব ভালোই প্রকৃতপক্ষে ভালো নয় আর সব মন্দই আসলে প্রকৃতপক্ষে মন্দ নয় । ধর্ম অনেক ভালোকে খারাপ বলে প্রচার করে । আর অনেক খারাপকেই ভালো বলে প্রচার করে ।
বাস্তব জগতে সব মানুষকে সমান ভাবে ভালোবাসা ভালো কাজ কিন্তু ধর্মে এটা নিষিদ্ধ । বাস্তবজগতে অন্যের উপকারই ভালো কাজ । কিন্তু ধর্মে কাল্পনিক এক সত্বার (যার বাস্তব অস্তিত্ব নেই) গুনগান গাওয়াই ভালো কাজ । বাস্তবজগতে অন্যের ক্ষতি করাই খারাপ কাজ কিন্তু ধর্মে নির্দিষ্ট কোন কাল্পনিক ইশ্বরের গুনগান না করাই খারাপ কাজ ।
ধর্ম দ্বাবী করে তার নির্ধারিত করে দেয়া ইশ্বরের গুনগান যারা করে তারাই ভালো আর যারা সেটা না করে তারা মন্দ বা খারাপ । কিন্তু বাস্তবে ভালো মানুষ হচ্ছে তারাই যারা কারো ক্ষতি করে না এবং অন্যের উপকার করে ।
তাই বাস্তবজগতের ভালো-খারাপ আর ধর্মের ভালো-খারাপ এক নয় ।

No comments:

Post a Comment