Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Sunday, November 2, 2014

কেন কুরআনকে অনুবাদ করা যায় না ?

পৃথিবীর সব ভাষার সব গ্রন্থ (বই) অনুবাদ করা যায়; এমনকি আরবি ভাষার কোন গ্রন্থ অনুবাদ করলে কোনই সমস্যাই হয় না l কিন্তু কুরআন অনুবাদ করলেই যত সমস্যা হয় ! অনুবাদে ভুল, অনুবাদে ভুল বলে সরব উঠে ! কিন্তু কেন এমনটি হয় ?
কুরআন কোন অশিক্ষিত মানুষের দ্বারা লেখা হয়েছে বা তৈরী করা হয়েছে; ফলে এতে অনেক ব্যাকরনগত ভুল আছে এজন্যই কি এমন হয় ?
তা না হলে পৃথিবীর সব গ্রন্থই অনুবাদ করা যায় কিন্তু কুরআনকে অনুবাদ করলেই যত সমস্যার সৃষ্টি হয় !
যখনই কুরআনের কোন ভুল দেখানো হয় অন্ধবিশ্বাসী মুসলমানগুলো বলে উঠে অনুবাদের ভুল !
যে ভুলগুলো বের করা হয়েছে শুধু সেগুলোর ক্ষেত্রেই কেন অনুবাদে ভুল হয় ?
কুরআনে হাজার রকমের ভুল l আর সেগুলো মুসলমানদের কাছে পেশ করলেই বলে অনুবাদে ভূল ! যখন অনেকগুলো ভুল দেখিয়ে বলা হয় সবগুলোই কি অনুবাদে ভুল ? তখন তারা বলে, কুরআন আরবিতে নাজিল হয়েছে আর তাই এর অনুবাদ পড়ে ভুল ধরা যাবে না !

কিন্তু কেন এমন ? পৃথিবীর সব ভাষার সব গ্রন্থই যদি অনুবাদ করা যায় তবে কুরআন কেন অনুবাদ করা যাবে না ঠিক ভাবে ? এর কারণ কি এটাই যে কুরআন মুহাম্মদের মত অশিক্ষিত মানুষ লিখেছে, ফলে এতে অনেক ব্যাকরনগত ভুল রয়েছে বলে একে অনুবাদ করতে অনেক ঝামেলা ?
যেহেতু কুরআন আরবি ভাষায় নাজিল হয়েছে এবং এর অনুবাদ অন্য কোন ভাষা দিয়েই করা যায় না, তাই বলতেই হয় কুরআন পৃথিবীর সব মানুষের জন্য নয় এটি শুধুমাত্র আরবি ভাষাভাষীদের জন্যই !!!
অথবা কুরআন মুহাম্মদের মত একজন প্রাতিষ্ঠানিক শিক্ষা বঞ্চিত, অশিক্ষিত মানুষ লিখেছে ! ফলে এতে অনেক ব্যাকরনগত ভূল রয়েছে l যার ফলে যখনি কুরআনের অনুবাদ করা হয় তখনই নানা অসামঞ্জস্যতা দেখা দেয় ! এবং অনুবাদ করতে খুব ঝামেলা হয় ! অর্থাত কুরআন মুহাম্মদ লিখেছে !

No comments:

Post a Comment