Translate

Search This Blog

বিশেষ সতর্কবার্তাঃ

এই ব্লগটি নাস্তিক, অজ্ঞেয়বাদী, সন্দেহবাদী, মুক্তমনা এবং স্বাধীনচেতা মানুষদের জন্য। যারা যেকোন বিষয়ের সমালোচনা সহ্য করার মত ক্ষমতা রাখে। যদি কোন ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিক এই ব্লগটিতে আসে তবে তার ধর্মানুভূতি নামের অদ্ভূত দূর্বল অনিভূতি আঘাতপ্রাপ্ত হলে ব্লগ লেখক দায়ী থাকবে না। ধার্মিক, গোড়া ধার্মিক আস্তিকদের নিজ দায়িত্বে তাদের দূর্বল ধর্মানুভূতিকে সংরক্ষনের দায়িত্ব নিতে হবে। কারো ধর্মানুভূতি নামের অযৌক্তিক অনুভূতি আহত হবার জন্য কোন ক্রমেই ব্লগার বা লেখককে দায়ী করা যাবে না। যদি কোন অতি দুর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগে ভূল করে ঢুকে পরেন এবং তিনি তার অনুভূতিকে দূর্বল ভাবেন অর্থাৎ যিনি তার ধর্মের উপযুক্ত সমালোচনা সহ্য করতে অপারগ, তাকে বিনীত ভাবে এই ব্লগটি থেকে প্রস্থান করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর পরেও যদি কোন দূর্বল ধর্মানুভূতি সম্পন্ন ব্যাক্তি এই ব্লগটিতে ঘুরাফেরা করেন এবং তার ফলে তার দূর্বল ধর্মানুভূতিতে আঘাত প্রাপ্ত হন তবে কোন ক্রমেই এবং কোন ক্রমেই ব্লগের মালিক, 'আমি নাস্তিক' দায়ী থাকবে না।

Tuesday, December 16, 2014

প্রার্থনা একটি অর্থহীন এবং সময় ও অর্থ অপচয়ী কর্মকান্ড ।

মুসলমানদের সামাজ (সালাত), হিন্দুদের পুজা, খ্রিস্টানদের প্রার্থনা এসবের বাস্তব উপযোগিতা বা উপকার কি ? মানে এসব অর্থহীন আচার অনুষ্ঠানের সুফল কি ?
সারা পৃথিবীর সব আস্তিক যুগ যুগ ধরে বিভিন্ন পদ্ধতিতে প্রার্থনা করে আসছে, কিন্তু এসব প্রার্থনাতে জগতের কোন উপকারই হয়নি । বরং মানুষ প্রার্থনার পিছনে প্রচুর সময় এবং অর্থ অপচয় করে আসছে । এই বিপুল পরিমান সময় এবং অর্থ দিয়ে অনায়াসে মানব কল্যানকর অনেক কাজ করা যেত । কিন্তু বোকা আস্তিকগুলো মানব কল্যানে মুল্যবান সময় ও অর্থ ব্যায় না করে অর্থহীন এবং সময় অপচয়ী প্রার্থনা বা আচার অনুষ্ঠান করে । আর এতে মানব জাতির কোন কল্যানতো হয়ই না বরং মানব জাতির ক্ষতি হয় । যে সময় এবং অর্থ ব্যায় হয় ওইসব ফালতু আচার অনুষ্ঠানে সেটা দিয়ে অনেক মানব কল্যাণকর কাজ করা যায় । কিন্তু আস্তিকরা সেটা না করে ওইসব অর্থহীন কাজ করতেই উৎসাহী ।
কিন্তু মানব ইতিহাসের দিকে তাকালে দেখা যায় ওইসব প্রার্থনা কোন কাজেই আসেনি ।
জ্বর আসলে সারাদিন-রাত প্রার্থনা করলেও জ্বর কমবে না । কিন্তু একটা প্যারাসিটামল খাওয়ালেই জ্বর কমবে । প্রার্থনা এখানে অর্থহীন ।
হাড়িতে চাল আর পানি দিয়ে যত প্রার্থনাই করা হোকনা কেন এটা কোন দিনই ভাত হবে না । বরং অর্থহীন প্রার্থনা না করে আগুন দিয়ে ফোটালেই ওটা ভাত হবে ।

এভাবে পৃথিবীর যত রোগ, যত ঘটনা, যত কাজই ঘটে থাকে সেগুলোতে প্রার্থনার ভুমিকা একদম শূণ্য । একটা জাতি প্রার্থনা না করেও সারা জীবন কাটিয়ে দিতে পারে কর্ম দ্বারা । কিন্তু কর্ম না করে প্রার্থনা দিয়ে জীবন কাটানো অসম্ভব । আর তাই প্রকৃতপক্ষে প্রার্থনার কোন ভুমিকা নেই মানব জাতির জীবনে । মানব জাতিকে আজকের অবস্থানে আসতে প্রচুর পরিশ্রম করতে হয়েছে । পরিশ্রম না করে শুধু প্রার্থনা করে সময় অপচয় করলে মানব জাতি কখনই টিকে থাকতে পারতো না । কিন্তু প্রার্থনা না করেও মানব জাতি দিব্বি টিকে ছিল, টিকে আছে এবং টিকে থাকবে । অর্থাৎ প্রার্থনা আসলে একটা অর্থহীন এবং অপচয়মুলক কাজ যেটা কোন উপকারতো করেই না বরং মানব জাতির ক্ষতিই করে সময় এবং অর্থ অপচয়ের মাধ্যমে ।
কেউ বলতে পারবে না সে প্রার্থনার মাধ্যমে কোন কাজ সম্পাদন করতে সফল হয়েছে । বরং সবাই পরিশ্রম দিয়েই কেবল কোন কাজ সম্পাদন করতে পারে; প্রার্থনা দিয়ে নয় ।
তাই বলা যায় প্রার্থনা হচ্ছে কিছু অন্ধবিশ্বাসী এবং কুসংস্কারাচ্ছন্ন মানুষের অর্থহীন কর্মকান্ড যেগুলোর আসলে বাস্তব কোন উপকার বা উপযোগিতা নেই । প্রার্থনা শুধুই অন্ধবিশ্বাসী এবং কুসংস্কারাচ্ছ মানুষের মনের শান্তনা মাত্র । এর কোন বাস্তব প্রয়োগ নেই আছে শুধু অপকারিতা । প্রার্থনায় শুধু সময় এবং অর্থের অপচয় ঘটে এবং তারফলে কিছু চতুর ও স্বার্থান্বেষী মানুষের অর্থপ্রাপ্তি ঘটে । ক্ষতিগ্রস্ত হয় স্বাধারণ মানুষ ।
প্রার্থনা একটি সময় এবং অর্থ অপচয়ী কাজ ।

No comments:

Post a Comment